প্লাস্টিকের বোতলে জমে থাকা পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র

প্রকাশিত: ৩:০২ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০২১

প্লাস্টিকের বোতলে জমে থাকা পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র

 

এম জাকির হোসেনঃ

প্লাস্টিকের বোতলে জমে থাকা পানি এডিস মশার জন্য উত্তম প্রজনন ক্ষেত্র প্লাস্টিকের বোতলে জমে থাকা পানি এডিস মশার জন্য উত্তম প্রজনন ক্ষেত্র। ঘরে-বাইরে এখন সর্বত্র ব্যবহার হচ্ছে প্লাস্টিকের বোতল। আমরা দৈনন্দিন জীবনে প্লাস্টিকের নানা সামগ্রী ব্যবহার করছি। কিন্তু এসব প্লাস্টিকের জিনিসপত্র আমাদের জন্য হুমকি হয়ে দাঁড়াবে বলে মনে করছেন পরিবেশবিদ, চিকিৎসক ও সচেতন মহল।

 

 

সরেজমিনে সখীপুর এলাকা ঘুরে দেখা গেছে, টাঙ্গাইলের সখীপুর পৌরসভাসহ উপজেলার প্রত্যন্ত অঞ্চলের হাটবাজারগুলোয় যত্রতত্র প্লাস্টিকের বোতল ফেলে রাখা হয়েছে। এসব বোতলের মধ্যে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা জন্মাচ্ছে। অনেক সময় বোতলগুলো জমাট বেঁধে শহরের পানিনিষ্কাশনের নালা বন্ধ হয়ে যায়।

 

 

এ ছাড়া উপজেলার বিভিন্ন বাজারের একাধিক স্থানে ভাঙারি ব্যবসায়ীরা প্লাস্টিকের খালি বোতল কিনে স্তুপ করে রেখেছেন। উপজেলার এক ভাঙারি ব্যবসায়ী জানান, একশ্রেণির ব্যবসায়ী গ্রামের প্রত্যন্ত এলাকা থেকে পরিত্যক্ত প্লাস্টিকের খালি বোতল কিনে এনে খুচরা বিক্রি করেন। পাইকারি ব্যবসায়ীরা বোতলগুলো পরিষ্কার করে ঢাকায় পাঠিয়ে দেন।

 

 

সখীপুর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সিকদার মোহাম্মদ সবুর রেজা দৈনিক সংগ্রামকে বলেন, প্লাস্টিকের খালি বোতলে জমে থাকা পানি ডেঙ্গুর বাহক এডিস মশার জন্য উত্তম প্রজননক্ষেত্র। এসব খালি বোতল যেখানে- সেখানে ফেলার কারণে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যেতে পারে। এ জন্য আমাদের এখনই সচেতন হতে হবে। তা না হলে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করতে পারে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

Like Us On Facebook

Facebook Pagelike Widget